বৃহস্পতিবার, ০৬ মে ২০২১, ১১:৫৮ অপরাহ্ন
শিরোনাম :
এপিবি নিউজ টিভির চেয়ারম্যানের দায়িত্বে শিল্পপতি নুরুল হক দরিদ্র মেধাবী শিক্ষার্থীর দায়িত্ব নিল ছাত্রলীগ নেতা রিমন ছাত্রদল হল অছাত্র ও গুন্ডাদের সংগঠন : আল নাহিয়ান দেবিদ্বার পৌর নির্বাচনে নৌকার প্রচারণায় মানুষের দ্বারে দ্বারে ছাত্রলীগ সভাপতি বিডিআর হত্যাকাণ্ডের ঘটনায় বিএনপি জামায়াতের বিরুদ্ধে যে নির্ভরযোগ্য ও বস্তুনিষ্ঠ তথ্যপ্রমাণ শাহরাস্তি ছাত্রদলের কমিটিতে আহবায়ক চাকরিজীবী সদস্য সচিব ধর্ষক যুবলীগ চেয়ারম্যানের সুস্থতা কামনায় দোয়া ও মিলাদ মাহফিল নির্বাচনি আচরণবিধি ভাঙ্গল জয়-লেখক মুদি দোকানের কর্মচারী থেকে কোটি টাকার মালিক! চরদিঘলদী ইউপি আ. লীগের সাধারণ সম্পাদকের বাড়িতে ককটেল বিস্ফোরণ : ভাঙচুর ও লুটপাট

প্রেসিডেন্টের সমালোচনা করায় ১৮ বছরের জেল

প্রতিবেদকের নাম / ৭৫ শেয়ার
প্রকাশিত : মঙ্গলবার, ২২ সেপ্টেম্বর, ২০২০

করোনা মোকাবেলায় ব্যর্থতার অভিযোগ করে চীনা প্রেসিডেন্টের সমালোচনা করেন দেশটির বিলিয়নিয়ার ব্যবসায়ী রেন ঝিকিংয়াং। এর পরেই তার বিরুদ্ধে গত মঙ্গলবার দুর্নীতির অভিযোগ এনে এক আদালত ১৮ বছরের সাজা প্রদান করে রায় দেয়। খবর সিএনএনের।

রায়ে বলা হয়, জনগণের প্রায় ১ কোটি ৬৩ লাখ ডলার মেরে খাওয়া, ঘুষ নেওয়া এবং ক্ষমতার অপব্যবহার করাসহ রেনের বিরুদ্ধে দুর্নীতির একাধিক অভিযোগ পাওয়া গেছে। এসব অভিযোগ প্রমাণিত হওয়ায়, তাকে ১৮ বছরের জেলের পাশাপাশি ৬ লাখ ২০ ডলার জরিমানা করা হয়েছে। রেনের কঠিন এই শাস্তি এটাই ইঙ্গিত করে যে, কমিউনিস্ট পার্টির কোনো সদস্য দলটির প্রকাশ্য সমালোচনা করতে পারবে না।

তবে একসময় চীন সরকারের প্রভাবশালী ব্যাক্তিদের সঙ্গে খুব ঘনিষ্ঠ সম্পর্ক ছিল রেন ঝিকিংয়ের। মার্চ মাসে দেশটিতে করোনাভাইরাস মোকাবিলা ব্যবস্থা নিয়ে প্রেসিডেন্ট শি’র সমালোচনা করার পর থেকে নিরুদ্দেশ হন। পরে তার বিরুদ্ধে দুর্নীতির অভিযোগ আনা হয়।

আদালতের রায়ে বলা হয়েছে, রেন তার বিরুদ্ধে আনা সব অভিযোগ স্বীকার করেছেন। শাস্তিও মেনে নিয়েছেন। বিচার পর্যবেক্ষকদের মতে, চীনের আদালতে দুর্নীতি বিষয়ক অভিযোগগুলোতে দোষীদের দোষ স্বীকারের হার প্রায় ৯৯ শতাংশ। এসব ক্ষেত্রে বেশির ভাগ আসামিই দুর্নীতিতে জড়ানো কমিউনিস্ট পার্টির অভ্যন্তরীণ সদস্য।


এ সম্পর্কিত আরো সংবাদ
Developed by BongshaiIT.com
ব্রেকিং নিউজ
ব্রেকিং নিউজ